বাংলার গর্ব! পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন মিঠুন চক্রবর্তী ও উষা উত্থুপ! এগারো বছরের ছো’ট রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম করে নজির ঊষার!

Mithun Chakraborty and Usha Uthup Padma Bhushan: গত ২৫ শে জানুয়ারি পদ্ম-পুরস্কার প্রাপকদের তালিকা প্রকাশ করা হয়েছিল কেন্দ্রের তরফে। সেই তালিকায় নাম ছিল বাংলার গর্ব অভিনেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty) ও সঙ্গীত শিল্পী ঊষা উত্থুপের (Usha Uthup) নাম।

সোমবার বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে নয়া দিল্লির রাষ্ট্রপতি ভবনে শিল্প, কলা, ক্রীড়া ক্ষেত্র-সহ সমাজের নানান বিভাগের সম্মানীয় ব্যক্তিত্বের হাতে পদ্ম পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ‌মিঠুন চক্রবর্তী ও উষা উত্থুপের পুরস্কার প্রাপ্তির পর আরো একবার গর্বে বুক ফুলল বঙ্গবাসীর।

শিল্পে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পদ্ম স্বীকৃতি পেলেন মহাগুরু মিঠুন চক্রবর্তী। বর্ণাঢ্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ‌গেরুয়া শিবিরের মানুষ মিঠুন চক্রবর্তীর অভিনয় শিল্পে অবদান প্রশ্নাতীত।‌ পদ্ম পুরস্কার প্রাপ্তির দিন শান্তিনিকেতনের পাঞ্জাবি ও গলায় রঙিন স্টোলে বঙ্গধারা জড়িয়ে সেজে ওঠেন মহাগুরু। ‌

Mithun Chakraborty Padma Bhushan

মহগুরুর পাশাপাশি গোলাপি পাড়ের শাড়ি এবং কপালে কলকাতা লেখা ‘ক’ টিপে হাসিমুখে পদ্ম পুরস্কার গ্রহণ করলেন সংগীতশিল্পী উষা উত্থুপ। নাইট ক্লাবের গায়িকা থেকে দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান- ইমোশনাল গায়িকা! শিল্পীর উত্তরণ আজ অজানা নেই কারোরই। জন্ম সূত্রে বাঙালি না হলেও বাংলার প্রতি তাঁর টান জ্বলজ্বল করে ললাটের ‘ক’ টিপে।

এদিন পদ্ম পুরস্কার হাতে নিয়ে নিজের চেয়ে ১১ বছরের ছো’ট এগারো বছরের ছোট দেশের মাননীয়া রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পা ছুঁ’তে দ্বি’ধা’বো’ধ করেননি সংগীতশিল্পী ঊষা। পদ্ম সম্মান হাতে নিয়ে মাথা ঝোঁকান তিনি। যদিও বর্ষীয়ান গায়িকাকে মাঝপথে থা’মি’য়ে দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।‌ পদ্ম সম্মান নিয়ে মুখে হাসি ফুটে ওঠে মহাগুরু মিঠুন চক্রবর্তীর।

আরও পড়ুনঃ শুরু অধিকারের লড়াই! সোনা-রূপাকে নিয়ে এবার দীপার সংঘাত সেনগুপ্ত বাড়ির সঙ্গে! এই লড়াইয়ে জিতবে কে?

এবছর পদ্ম সম্মানের মঞ্চে বাংলার জয়জয়কার। বাংলা থেকে পদ্ম পুরস্কারের জন্য মনোনীত হন সর্বমোট চারজন মানুষ। মিঠুন চক্রবর্তী ও ঊষা উত্থুপ ছাড়াও পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি, ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর কেন্দ্রের তরফে পদ্ম স্বীকৃতিতে ভূষিত হলেন। যদিও ছৌ নাচের মুখোশ শিল্পী নেপাল চন্দ্র সূত্রধর গত বছর প্রয়াত হয়েছেন বলে মরণোত্তর পুরস্কার পেয়েছেন তিনি।

Back to top button