মনে পড়ে রাশি ধারাবাহিকের সেই দ’জ্জা’ল শাশুড়িকে? বয়সকালে একাকী নিঃ’সঙ্গ জীবন কাটা’চ্ছেন অভিনেত্রী ডলি বসু! কেমন আছেন তিনি?

বাংলা চলচ্চিত্র জগতে অত্যন্ত জনপ্রিয় মুখ ডলি বসু ( Bengali Actress Dolly Basu)। বাংলার অনেক সিনেমা ও ধারাবাহিকে তাঁকে অভিনয় করতে দেখা গেছে। নিজের তুখোড় অভিনয়ের মাধ্যমে দর্শকদের দরবারে স্বতন্ত্র পরিচিতি তৈরি করেছেন অভিনেত্রী। তবে অভিনেত্রীর ভক্তমহলের অনেকে হয়ত জানেন না তাঁর অন্য একটি পরিচয় রয়েছে।

অভিনেত্রী ডলি বসু পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রীর পুত্রবধূ। চাইলেই তিনি বড় রাজনীতিবিদ হতে পারতেন। তবে রাজনীতির পথে না হেঁটে তিনি বেছে নেন অভিনয়। ১৯৫৬ সালে দক্ষিণ কলকাতার এক অভিজাত জায়গায় অভিনেত্রীর জন্ম। অবাঙালি পরিবারে জন্ম হলেও, বাংলা ভাষা, সংস্কৃতি ও শিল্পের প্রতি ছিল অমোঘ টান। এই বিষয়ে তাঁকে উৎসাহ দিতেন তাঁর বাবা।

বালিগঞ্জ শিক্ষা সদনে পড়াশোনা করার সময় থেকে পাড়ার অনুষ্ঠান বা স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানগুলিতে যোগদান করতেন ডলি। নাটকের প্রতি ছিল অগাধ টান। কিন্তু আচমকা মা’রা যান তাঁর বাবা। পরিবারের উপর আকাশ ভে’ঙে পড়ে। বাবা মা’রা যাওয়ার পর পরিবারের দা’য়িত্ব কাঁ’ধে নিতে হয় ডলিকে।

কলেজে পড়ার সময় আলাপ হয় জ্যোতি বসুর ছেলে চন্দনের সঙ্গে। খুব অল্পবয়সে ভালোবেসে বিয়ে করেছিলেন ভালোবাসার মানুষকে। তবে সে সংসার আজ আর নেই। সম্পর্কের টা’না’পো’ড়েনের জেরে দু’ দশক পড়ে আলাদা হয়েছে দুজনের পথ। যদিও বিবাহ বিচ্ছেদের আগে পুরোদস্তুর অভিনয়ের মধ্যে নিজেকে জড়িয়ে ফেলেছিলেন অভিনেত্রী। ‘চুপকথা’ নামে একটি নাটকে দল রয়েছে তাঁর।

আরও পড়ুন: গা’ঢ় হচ্ছে প্রে’মে’র অনুভূতি! স্রোতের কথায় অনুষ্ঠান করতে রা’জি হল সার্থক! তবে এবার কি মনের কথা বলে দেবে সার্থক?

বর্তমানে অভিনেত্রীর তিন মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। কর্মসূত্রে তাঁরা সকলে বাইরে থাকেন। তারপর থেকে প্রায় এক দশক একাকী জীবন কাটছে অভিনেত্রী ডলি বসুর। অভিনয়, নাটকের দল, গল্পের বই, বাগান ও বিশেষ ভাবে সক্ষম বাচ্চাদের নিয়ে বেশ কেটে যাচ্ছে তাঁর জীবন। ভাল গল্প পেলে অভিনয়ে বড় পর্দায় ফিরবেন বর্ষীয়ান অভিনেত্রী।

Back to top button