Breast Milk Jewellery: মায়ের বুকের দুধ জমিয়ে তৈরী হয়েছে আংটি,গলার হার,কানের দুল!এটাই ব্যবসা কোটিপতি এই মহিলার! কিনবেন নাকি?

যে কোনো নবজাতকের সঙ্গে মায়ের বন্ধন সুদৃঢ় করার প্রথম পদক্ষেপ হলো মাতৃদুগ্ধ। তবে এখন এই মাতৃদুগ্ধ দিয়ে হচ্ছে ব্যবসা। অবাক হয়ে গেলেন তো?

মায়ের বুকের দুধ দিয়ে তৈরি করা হচ্ছে মহিলাদের গয়না। যিনি এই গয়না বিক্রি করছেন তিনি ১৫ কোটির ব্যবসা জানাচ্ছেন এখন। এই ভাবনাটি লন্ডনের এক মহিলার যিনি নিজে তিন সন্তানের মা। মহিলার নাম সাফিয়া রিয়াদ।

২০১৯ সালে এই মহিলা এবং তাঁর স্বামী অ্যাডাম রিয়াদ মেজেন্ডা এই ব্যবসা শুরু করেছিলেন। কোম্পানির নাম ম্যাজেন্টা ফ্লাওয়ার। প্রথমে দম্পতি চার হাজারটি অর্ডার পেয়েছিলেন। ধীরে ধীরে সেই ব্যবসা নিজের পরিধি বিস্তার করতে থাকে। ২০২৩ সালের মধ্যে এই দম্পতি ১৫ কোটি টাকার মুনাফা আশা করেছেন।

বুকের দুধ থেকে কানের দুল এবং হাতের আংটি তৈরি করা হয়।। এক একটি গয়না তৈরি করতে প্রায় ৩০ মিলিলিটার দুধ প্রয়োজন হয়। সাফিয়া জানিয়েছেন মাতৃদুগ্ধ পান করানো নিয়ে মানুষের মধ্যে হাজার একটা ধারণা প্রচলিত রয়েছে। বহু মহিলা সামাজিক কারণে প্রকাশ্যে সন্তানদের দুগ্ধ পান করাতে লজ্জা পান।

সাফিয়া এবং তাঁর স্বামী নতুন করে ভাবনা চিন্তা শুরু করেন এই নিয়ে। একজন মা এবং সন্তানের মধ্যে যে পবিত্র বন্ধন রয়েছে তা তুলে ধরে তাঁদের তৈরি করা এই গয়নাগুলি। এক্ষেত্রে একটি বিশেষ প্রযুক্তির ব্যবহার করা হয়।

ডিহাইড্রেটিং পদ্ধতি ব্যবহার করে থাকেন সাফিয়া। এর কারণ হলো যাতে গয়নাগুলি বছরের পর বছর একই রকম সৌন্দর্য নিয়ে থাকে। ডিহাইড্রেশনের মাধ্যমে জলীয় উপাদান কমিয়ে দেওয়ার পর তাতে মেশানো হয় একটি বিশেষ উপাদান।

সাফিয়া জানান অনেক গ্রাহকরাই আক্ষেপ করেন যে সন্তানরা বড় হয়ে গেছে। তাই আর দুধ পান করানোর বিষয়টি নেই। তবে মায়েরা যাতে দুধপান করানোর চ্যালেঞ্জগুলি কখনো ভুলে না যান তাই এই জুয়েলারিগুলো তাঁদের সেগুলি মনে করাবে। এর মাধ্যমে মা এবং সন্তান দুজনেই সেই সময়কার সুন্দর স্মৃতি মনের মধ্যে গচ্ছিত রাখতে পারবে।

সাফিয়া নিজে প্রথমে বুঝতে পারেননি এই ভাবনাটা এতটা জনপ্রিয় হয়ে যাবে বর্তমান সময়ে। তিনি শুধুমাত্র মা এবং সন্তানের পবিত্র বন্ধনকে সুদৃঢ় করতে চেয়েছিলেন এর মাধ্যমে। তবে তা এখন গোটা বিশ্বের কাছে সমাদৃত।

Back to top button