হকার উচ্ছেদে দোকান হারাবে নন্দিনী দিদি! ফুটপাত দখল করে ভাইরাল ব্যবসা কি এবার তবে বন্ধ হবে?

বর্তমানে গোটা রাজ্য জুড়ে চলছে হকার উচ্ছেদ। স্বাভাবিকভাবেই মাথায় হাত পড়েছে দোকানের মালিকদের। ‘ফুটপাথ দখল মুক্ত করতে হবে’ এই সংবাদটি একপ্রকার রাত্রের ঘুম এবং দিনের শান্তি উড়িয়ে দিয়েছে তাদের। এবার এই প্রসঙ্গে নিজেদের বক্তব্য জানালেন জনপ্রিয় স্ট্রিট ফুড বা রাস্তার পাশের বিখ্যাত ভাতের দোকানের মালিকরা। জানেন কি বলেছেন তারা?

ফুড ব্লগারদের দৌলতে এবং সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার ট্রেন্ডে আজ অনেক রাস্তার ধারের খাবারের দোকানের লোকেশন এবং মালিকরা পরিচিত। এনাদের মধ্যে অবশ্য নাম করা যেতে পারে নন্দিনী দিদি, রাগী মাসি, সাগর প্রমুখদের। সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের সামনে হকার উচ্ছেদের বিষয়টা নিয়ে তারা কি ভাবছেন বা বিষয়টাকে তারা কিভাবে দেখছেন এই প্রসঙ্গে মুখ খুললেন।

হকার উচ্ছেদের প্রসঙ্গে কি প্রতিক্রিয়া জানালেন নন্দিনী দিদি এবং রাগী মাসি

রাস্তার ধারে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে হাড়ভাঙা খাটুনি খেটে খদ্দেরদের মধ্যে খাওয়ার তুলে দেন তারা। আর দোকানের সেই আয়ের ওপর নির্ভর করেই চলে তাদের সংসার। ফলে স্বাভাবিকভাবেই এইভাবে হকার উচ্ছেদ দেখলে মনে আশঙ্কার মেঘ উঁকি দিচ্ছে তাদের। এই প্রসঙ্গে নন্দিনী দিদি সম্প্রতি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন “দোকানটাই যদি না থাকে আগামীদিনে খাব কি? কোথায় যাব? আমাদের দিকটাও তো ভাবা উচিত। এই দোকানই তো সব আমাদের। সরকারের কাছে আবেদন করব যাতে আমাদের কিছু ব্যবস্থা করে দেওয়া হয়।”

এই প্রসঙ্গে রাগী মাসিও জানিয়েছেন তার প্রতিক্রিয়া। তিনি বলেছেন তিনি আগের তুলনায় রান্না করা অনেক কমিয়েছেন। আগের তুলনায় রান্না করা কমিয়েছেন কারণ অনেকের থেকেই মাসিক টাকা নেওয়া আছে তাঁর। হোটেল তিনি বন্ধ করবেন না। কারণ হোটেল বন্ধ করলে তার চলবে না।

হকার উচ্ছেদের বিষয়ে কি বলেছে সাগর?

তবে মুখ্যমন্ত্রীর নির্দেশের ইতিবাচক দিক খুঁজে পেয়েছেন রাসবিহারী গড়িয়াহাট অঞ্চলের জনপ্রিয় খাওয়ারের দোকানের মালিক সাগর। তার কথায়, “আমি পজেটিভ দিকটাই দেখি। প্রশাসন হয়ত আমাদের ভালোর জন্যই এটা করছেন। মুখ্যমন্ত্রী হয়ত চাইছেন পরবর্তীতে আমরা যেন আরও বেশি করে গুছিয়ে দোকান করতে পারি।”

আরও পড়ুন: স্তন ক্যানসারের তৃতীয় পর্যায়ে বলিউড অভিনেত্রী হিনা খান, ‘প্রার্থনা করুন’ আর্জি অভিনেত্রীর

সম্প্রতি বৈঠকে কি বলেছেন মুখ্যমন্ত্রী?

যদিও সম্প্রতি নতুন করে বৈঠকে এই বিষয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন এক মাস সময় দেওয়া হবে হকারদের। হকারদের তিনি বেকার করে দিতে চাননা। তবে ফুটপাথ দখল মুক্ত হোক সেটা তিনি চান। যদিও এই বিষয়ে দুইদিক কিভাবে একসঙ্গে বজায় রাখা সম্ভব হবে সেটা এখনও স্পষ্ট হয়নি কারুর কাছে।

Back to top button