Chhanda Chattopadhyay: ‘অর্থের অভাবে এখন মেডেল বেচে খেতে হয়!’, আর্থিক অনটন নিয়ে মুখ খুললেন বর্ষীয়ান অভিনেত্রী ছন্দা চট্টোপাধ্যায়

Chhanda Chattopadhyay: নাট্যমঞ্চ থেকে সিনেমার পর্দা, বরাবরই নিজের অভিনয়ের দক্ষতায় দর্শকদের মন জয় করে নিয়েছেন তিনি। শারীরিক সমস্যা, বয়স, পরিস্থিতি কোন‌ও কিছুই পারেনি তাকে দমিয়ে রাখতে। যুগ, সমাজ কোনকিছুর তোয়াক্কা না করেই তিনি পায়ে দাঁড়ানোর অদম্য ইচ্ছা নিয়ে তিনি চালিয়ে গেছেন লড়াই। তবু কখনও হাত পাতেননি কারুর কাছে। কথা হচ্ছে বাংলার স্বনামধন্য বর্ষীয়ান অভিনেত্রী ছন্দা চট্টোপাধ্যায়ের (Chhanda Chattopadhyay)

কোন কোন সিনেমায় এবং ধারাবাহিকে কাজ করেছেন ছন্দা চট্টোপাধ্যায়?

চারুলতা, সাত ভাই চম্পা, কালবেলা, গুলদস্তা, শুভদৃষ্টি, অচিন পাখি, ফালতু, ১০০% লাভ সহ একাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। তাছাড়াও পটলকুমার গানওয়ালা, তোমায় আমায় মিলে মতো একাধিক ধারাবাহিকেও কাজ করেছিলেন তিনি। সম্প্রতি অষ্টমী ধারাবাহিকে তাকে দেখেছে দর্শক। তবে অভিনয় জীবনের এই দীর্ঘ যাত্রা একেবারেই সহজ ছিল না তার জন্য। সহ্য করতে হয়েছে অনেক ঘাত প্রতিঘাত। অভিনয় জীবনে আসার পর থেকে সংগ্রাম নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন বর্ষীয়ান অভিনেত্রী।

জীবন সংগ্রাম নিয়ে কি বললেন ছন্দা চট্টোপাধ্যায় (Chhanda Chattopadhyay)

ছন্দা চট্টোপাধ্যায় জানান “আমি ছোট থেকেই বাবা মায়ের কাছে চাওয়া বা কারোর কাছে কিছু চাওয়া পছন্দ করতাম না। খুব কষ্ট করেই চলত কোনদিন খেতাম কোনদিন খেতাম না। যেদিন তিনের তলোয়ারের পুরস্কার নিতে যাচ্ছি সেদিন তো আমি কিছুই খাইনি, গিয়েছিলাম খালি পেটে। তাই খালি বিস্কুট খেয়ে ফিরতাম। রাত্রে বেলায় আসার সময় মুড়ি চপ কিনে ফিরতাম। এই ধরনের। আমাদের অবস্থান খারাপ ছিল না কিন্তু ওই যে আমি চাইব না এইটাই।”

ছন্দা চট্টোপাধ্যায়, Chhanda Chattopadhyay

পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নিজের সোনার মেডেলও বেচে দিতে বাধ্য হয়েছেন অভিনেত্রী ছন্দা চট্টোপাধ্যায়

অভিনেত্রী এও জানান “হরেন মুখার্জী আমায় গোল্ড মেডেল দিয়েছিলেন, কিন্তু সেসব আর নেই। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সেসব বেচে খেয়ে নিতে হয়েছে। আমাদের তো জীবন এই। আমি কারুর কাছে পয়সা চাইব না বলে টালিগঞ্জ থেকে আমি হেঁটে যেতাম আর হেঁটে আসতাম তখন আমার বয়স ৮ বছর। এখন ভাবলে ভাবি কি করে করেছিলাম। তখন একরকম লড়াই ছিল এখন আরেকরকম লড়াই। তখন একবেলা খেতাম একবেলা খেতাম না। কিন্তু এখন সবটাকে নিয়ে চলতে হয় এখন চাপ বেড়েছে।”

আরও পড়ুনঃ ‘শুধুমাত্র অন স্ক্রিন নয়, অফ স্ক্রিনও …’, স্রোতের সঙ্গে প্রেম করছে সার্থক! শৌর্য্যর সঙ্গে বিয়ে হবে রাইয়ের! মিঠিঝোরায় দারুণ চমক

জীবন নিয়ে কি কোন আক্ষেপ রয়েছে অভিনেত্রীর?

অভিনেত্রী বলেন, “না নেই।” তার কথায় তিনি অতীতের কথা ভাবেননা সামনের দিকে এগিয়ে যায়। তিনি শুধু কাজ করে যেতে চান। তার কাছে কাজই সব আর কিছু নেই। ফলে মানসিকভাবে কেউ যদি ভাবে তিনি কিছু করবেন তখন তাকে করে যেতে হবে লড়ে যেতে হবে থেমে গেলে চলবে না। তার মনের জোরই তাকে সর্বদা এগিয়ে নিয়ে গেছে সামনের দিকে। সেই কারণেই প্রায় ৮০ বছর বয়স হলেও শুধুমাত্র অভিনয়কে ভালোবেসে তিনি এগিয়ে গেছেন সামনের দিকে। অভিনেত্রীর মতে, জীবনের শেষ মুহূর্তে অব্দি শুধুমাত্র অভিনয়টাই করে যেতে চান তিনি।

Back to top button