‘এটা সঠিক সময় নয়, প্রতিবাদ করতে হলে কলকাতায় যান’, ‘আর কবে’ গাওয়ার অনুরোধ আসতেই রেগে গিয়ে একি বললেন অরিজিৎ!

তার এই প্রতিবাদের গান যেন প্রতিবাদের নতুন ভাষা হয়ে উঠেছে। তিনি এখনও সশরীরে রাস্তায় নামেননি প্রতিবাদ আন্দোলনে। তবে নিজের সুর এবং কন্ঠের ছোঁয়ায় যেন জীবন্ত করে দিয়েছেন প্রতিবাদ আন্দোলনকে। তার ‘আর কবে’ (Aar kobe) গান যেন একটা আলাদা মাত্রা যোগ করে দিয়েছে প্রতিবাদ আন্দোলনে। সমাজ মাধ্যমে ভাইরাল এখন এই গান। সম্প্রতি তাকে উড়ে যেতে হয়েছে ব্রিটেনে গানের অনুষ্ঠানের জন্য।

উল্লেখ্য, ব্রিটেনে ঘুরে ঘুরে গানের শো করছেন অরিজিৎ। ইতিমধ্যেই শো করে ফেলেছেন দুটি জায়গায়। সমাজ মাধ্যমে বেশ ভালই ভাইরাল হচ্ছে তার অনুষ্ঠানের ছবি, ভিডিও। তবে দ্বিতীয় দিন অনুষ্ঠানের একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে অনুষ্ঠানের মাঝেই অরিজিৎকে ‘আর কবে’ গানটি গাওয়ার অনুরোধ জানান তার এক অনুরাগী। তার উত্তরে অরিজিৎ যে জবাব দেন সেই নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

সেই ভাইরাল ভিডিওতে দেখা যায় সেই গান গাইতে নারাজ অরিজিৎ সিং। শোনা গেল অরিজিতের উত্তর। অরিজিৎ কে বলতে শোনা যায়,”এটা এই সমস্ত গান গাওয়ার জায়গা নয়। মানুষ এখানে আমার গান শুনতে এসেছেন। এটা আমার কাজ। আমি আমার কাজটা করছি। আর ওটা আমার শিল্প। এটা সঠিক সময় নয় ‘আর কবে’ গানটা গাওয়ার। যদি আপনি প্রতিবাদ করতে চান, তাহলে কলকাতায় যান। দেখুন মানুষ পথে নেমেছে, প্রতিবাদ করছে। যদি প্রতিবাদ করতেই চান, কলকাতায় গিয়ে পথে নামুন”।

অরিজিৎ সিং আরও জানান যে এই গানটি তিনি মানিটাইজ করেননি এবং গানটিকে কপিরাইটের আওতাতেও রাখেননি। অর্থাৎ ইউটিউব থেকে এই গানটির ভিডিওর মাধ্যমে কোনরকম অর্থ রোজগার করবেন না অরিজিৎ সিং। এবং গানটির যেহেতু কপিরাইট নেই সেই জন্য যে কেউ গানটি ব্যবহার করতে পারবে। এই গানটি তিনি লিখেছেন আন্দোলনের স্বার্থে। এই গান আন্দোলনের জন্য ব্যবহার করে আন্দোলনকে আরও ছড়িয়ে দেওয়া যায় সেই জন্যই ‘আর কবে’ সৃষ্টি করেছেন অরিজিৎ সিং।

আরও পড়ুন: ভেঙে ছারখার সূর্য-দীপার সংসার! নতুন শহরে নতুন করে জীবন শুরু নায়িকার, বড় হয়ে গেছে আহ্লাদী সোনা, রূপাকে ছাড়াই প্রকাশ্যে অনুরাগের নতুন প্রোমো

তবে এই নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অনেকেই মন্তব্য করছেন যে অরিজিৎ সিংহ তাহলে জায়গা বুঝেই প্রতিবাদ করেন। একজন সমাজের মাধ্যমে এই ভিডিওটি শেয়ার করে লিখেছেন, “অরিজিৎ সিং নিজেও জায়গা দেখে প্রোটেস্ট করেন। ওর কাজের জায়গাতে প্রতিবাদ করা উনি পছন্দ করেন না। ওকে দেখে বাকিদেরও শেখা উচিত। কাজ করেও প্রোটেস্ট করা যায়”। তবে অরিজিৎ সিং-এর প্রতিবাদ করা না করায় কিছু এসে যায় না তার ভক্তকুলের।

Back to top button