বিনোদন জগতে শোকের ছায়া, প্রয়াত হলেন মেঘে ঢাকা তারা খ্যাত জনপ্রিয় বাঙালি অভিনেত্রী

বিনোদন জগতে ফের নেমে এল শোকের ছায়া। প্রয়াত হলেন বাংলা, হিন্দি এবং মারাঠি সিনেমার এক উজ্জ্বল নক্ষত্র। বুধবার রাত্রে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতি বিশ্বাস (Smriti Biswas)। বয়স হয়েছিল ১০০ বছর। নাসিক রোড এলাকার এক কামরার ভাড়া করা ফ্ল্যাটে দিন কাটিয়েছেন তিনি। বুধবার সেখানেই প্রাণত্যাগ করেন রাজ কাপুর এবং মৃণাল সেনের মতো কিংবদন্তি পরিচালকদের সঙ্গে কাজ করা সাদা কালো ছবির অভিনেত্রী।

শিশু শিল্পী হিসেবে শুরু করেছিলেন কর্মজীবন এই বাঙালি নায়িকা। ভি শান্তরাম, মৃণাল সেন, গুরু দত্ত, বিমল রায়, রাজ কাপুর, বি আর চোপড়ার মতো জনপ্রিয় এবং স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতি বিশ্বাস। তাছাড়াও কিশোর কুমার, স্মৃতি দেব আনন্দ, বলরাজ সাহনির মতো অভিনেতাদের সঙ্গে সহ অভিনেত্রী হিসেবে অভিনয় করেছিলেন তিনি।

কোন কোন সিনেমায় অভিনয় করছেন বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতি বিশ্বাস?

১৯৩০ সালে বাংলা সিনেমা ‘সন্ধ্যা’র হাত ধরে চলচ্চিত্র জগতে পা রেখেছিলেন স্মৃতি। ১৯৬০ সালের মডেল গার্ল ছিল তার শেষ সিনেমা। এছাড়াও ‘চাঁদনী চক’ (১৯৫৪), ‘জাগতে রাহো’ (১৯৫৬), ‘বাপ রে বাপ’ (১৯৫৫), ‘রাজ কন্যা’ (১৯৫৫), ‘সাইলাব’ (১৯৫৬), ‘দিল্লি কা ঠগ’ ‘ (১৯৫৮), ‘তকসাল’ (১৯৫৬) এরপরই মৃণাল সেনের পরিচালনায় ১৯৬০ সালে মেঘে ঢাকা তারা সিনেমায় অভিনয় করেছিলেন তিনি।

গত ৬০ বছর ধরে অভিনয় জগৎ থেকে দূরে ছিলেন তিনি তবে বাংলা সিনেমায় তার অবদান ভোলার নয়। চলচ্চিত্র নির্মাতা এস ডি নারাংকে বিয়ে করার পর তিনি অভিনয় ছেড়ে দেন চিরতরে। স্বামীর মৃত্যুর পর তিনি চলে আসেন নাসিকে। ২০২৪ সালের ১৭ ফেব্রুয়ারি স্মৃতি তাঁর ১০০তম জন্মদিন পালন করেন। অভিনেত্রীর দুই ছেলে রয়েছেন রাজীব এবং সত্যজিৎ। সূত্রে খবর, ইতিমধ্যেই খ্রিস্টান রীতি মেনে স্মৃতির শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন: ভুল ইনজেকশনেই ক্ষান্ত নয়! সূর্যের চিকিৎসায় এবার ভুয়ো ডাক্তার আনল অর্ণব! ডক্টর স্যানালের কাছে হাতেনাতে ধরা খেল সকলে

অভিনেত্রীর স্মৃতি বিশ্বাসকে স্মরণ করে কি লিখেছেন পরিচালক হনসল মেহতা?

বৃহস্পতিবার চলচ্চিত্র নির্মাতা হনসল মেহতা নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অভিনেত্রীর বেশ কয়েকটি পুরোনো এবং সাম্প্রতিক ছবি শেয়ার করেছেন। সঙ্গে লিখেছেন “প্রিয় স্মৃতিজি, শান্তিতে এবং আরও সুখী জায়গায় চলে যান। আমাদের জীবনকে আর্শীবাদ ধন্য করার জন্য আপনাকে ধন্যবাদ…”। তাছাড়াও অভিনেত্রীর স্মৃতি বিশ্বাসের স্মরণে হেরিটেজ ফাউন্ডেশন লিখেছে, ‘গতকাল অভিনেত্রী স্মৃতি বিশ্বাসের মৃত্যুর খবর শুনে সংস্থা গভীরভাবে শোকাহত। চলতি বছরের ফেব্রুয়ারিতে জন্মদিন পালন করেন স্মৃতি বিশ্বাস। তিনি এই দশকের সবচেয়ে সুন্দরী এবং প্রতিভাবান অভিনেত্রীদের মধ্যে একজন বলেও মনে করা হচ্ছে। তাঁর ভিলেন চরিত্রে অভিনয় এবং অন্যতম মূখ্য চরিত্রে অভিনয়ও সকলের মন জয় করে নিয়েছে’।

Bollywood

Back to top button