এটাই প্রথমবার নয় অরিন্দম শীল এইরকম ঘটনা আগেও ঘটিয়েছেন, কাজ হারানোর ভয়ে কেউ মুখ খোলেনা, অরিন্দম প্রসঙ্গে বিস্ফোরক চৈতি-দেবলীনা!

আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষ’ণ এবং খু’নের ঘটনায় উত্তাল হয়ে উঠেছে গোটা বাংলা। কর্মস্থানেই একজন নারীর সাথে এরকম ঘটনা ঘটে যাওয়ায় প্রশ্ন উঠেছে নারী সুরক্ষা এবং নারী নিরাপত্তার। এই আবহেই টলিউডের ভেতর থেকেও উঠে এসেছে একাধিক অভিনেত্রীকে যৌ’নহেনস্থা করার অভিযোগ। পরিচালক অরিন্দম শীলের (Arindam Sil) নামে অভিযোগ ওঠে যে তিনি শুটিং চলাকালীন এক অভিনেত্রী অনুমতি ছাড়াই তাকে কোলে বসিয়ে চুমু খান। অভিনেত্রী পরিচালকের বিরুদ্ধে যৌ’নহেনস্থার অভিযোগ আনেন। এই খবরে রীতিমতো শোরগোল পড়ে যায় টলিপাড়ায়।‌পরিচালককে নির্বাসিত করা হয়েছে ডিরেক্টরস গিল্ড থেকে। এবার অরিন্দম শীলের প্রসঙ্গে মুখ খুললেন অভিনেত্রী চৈতি ঘোষাল (Chaiti Ghoshal) এবং অভিনেত্রী দেবলীনা দত্ত (Debolina Dutta)।

অভিনয় জগতের কর্মক্ষেত্র কতটা সুরক্ষিত এই বিষয়ে অভিনেত্রী দেবলীনা বলেছেন,”আমাদের ইন্ডাস্ট্রিতে ধর্ষ’ণ হয় না। কিন্তু জোরজবরদস্তি করা,বারবার ফোন করে জোর করে কিছু ‘বিশেষ’ ধরণের কাজ করতে বলা, আক্রমণাত্মক ব্যবহার করা। এগুলি আগেও ঘটেছে, এখনও ঘটছে”। দেবলীনা আরও যোগ করে বলেন,” শুধুমাত্র অভিনয়ে জগতেই এই জিনিসটা হয় এরমটা নয়। সমস্ত রকম কাজের জায়গাতেই মেয়েদের সাথে কম বেশি এরকম হয়ে থাকে”।

অরিন্দম শীলের প্রসঙ্গে অভিনেত্রী চৈতি ঘোষাল বলেন,”এই যে পরিচালকের কথা উঠছে তার সাথে আমি কাজ করেছি। আমি যখন ‘এক আকাশের নিচে’তে কাজ করি অরিন্দম শীলের সঙ্গে, আমার মনে হয়েছিল অভিনেত্রী হিসেবে আমার সম্মান থাকছে না”। অভিনেত্রী ‘না’ বলতে জানেন, একথা বলে আরও যোগ করে অভিনেত্রী চৈতি ঘোষাল বলেন,”আমি নিজে আমাকে ধারাবাহিক থেকে বাদ দিয়ে দিতে বলেছিলাম কিন্তু আমায় বাদ দেওয়া হয়নি। কিন্তু তারপরে আমি বলেছিলাম আমি অরিন্দম শীলের সঙ্গে অভিনয় করব না এবং ২০০টি এপিসোড আমি তার সঙ্গে স্ক্রিন শেয়ার করিনি”। অভিনেত্রী আরও জানান যে এরপর তাকে হতে হয়েছে অনেক কিছুর শিকার। কিন্তু অভিনেত্রী জানান,”তাদের’ ছবিতে সুযোগ পাইনি বলে কোনও আক্ষেপ নেই, তারা তো আর সত্যজিৎ রায়, মৃণাল সেন, ঋত্বিক ঘটক নয়”।

এই প্রসঙ্গে অভিনেত্রী দেবলীনা দত্ত বলেন,”আমি যখন কাজ শুরু করলাম, তখন বেশিরভাগ জায়গাতেই আমাকে কেউ কিছু প্রস্তাব দিতেই ভয় পেত কারণ আমি সম্পর্কে অরিন্দম শীলের বোন”। দেবলীনা বলেন,”যার নামের জন্য আমায় কেউ প্রস্তাব দিতে পারত না আজ তার নামেই এত বড় একটা অভিযোগ উঠেছে। অর্থাৎ বোনের জন্য একরকম আর বাকিদের জন্য আর এক রকম”।

দেবলীনা দত্ত নিজেই জানান যে তিনি সবটা নিয়ে অবগত হয়েও এতদিন চুপ করে থেকে অন্যায় করেছেন। তিনি একটি ঘটনার কথা তুলে ধরেন। তিনি বলেন,”আমি যখন অরিন্দমদার সিরিয়ালে লিখতাম তখন আউটডোর শুটে নায়িকার কস্টিউম অ্যাপ্রুভাল করার সময় নায়িকা অরিন্দমদার ঘরে যেতে চাইত না। নায়িকা আমাকে এসে হাতজোড় করে বলে, তার সঙ্গে পরিচালক অরিন্দম শীলের ঘরে যেতে”। দেবলীনা বলেন সেই অভিনেত্রী তাকে জানায় যে অরিন্দম শীল তার সাথে এমন ব্যবহার করছেন যে তিনি সামলাতে পারছেন না। তিনি এই কাহিনী বলতে বলতে সেই নায়িকার উদ্দেশ্যে বারবার ক্ষমা চান। দেবলীনা বলেন,” আমি কি করে যে আমার আত্মীয় বলে কেন সেদিন প্রতিবাদ করিনি”। তিনি বলেন যে আমার সেদিনই গিয়ে অরিন্দম শীলকে গিয়ে প্রশ্ন করা উচিত ছিল।

তারপর চৈতি ঘোষাল বলেন,”যে পরিচালককে নিয়ে কথা হচ্ছে তিনি অলরেডি অনেক ফুটেজ খেয়ে নিয়েছেন। কিন্তু সে একটা নিমিত্ত মাত্র।” তিনি আরও যোগ করে বলেন, যে অভিনেত্রীরা কাজ হারানোর ভয়ে মুখ খুলতে পারেন না, তারা এই আর জি কর ঘটনার আবহে সাহস পেয়েছেন মুখ খোলার।

আরও পড়ুন: ভালোবাসা বড়‌ই অন্ধই! রণজয়ের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ ন্যাসাৎ করে দিলেন শ্যামৌপ্তি, ‘শুধু ওকেই বিশ্বাস করি’, দাবি অভিনেত্রীর

অভিনেত্রী চৈতি ঘোষাল জানান যে একটা ফোরাম তৈরি করা হয়েছে যাতে এরকম ঘটনা যদি কারওর সাথে ঘটে, তারা তারা যাতে ভয় না পেয়ে প্রতিবার জানাতে পারে সেই জন্যই এই ফোরাম তৈরি করা হয়েছে। এই ফোরাম বিপদে পড়া অভিনেত্রীদের পাশে দাঁড়িয়ে লড়াই করবে। দেবলীনা দত্ত আরও যোগ করে বলে,”এই ফোরাম কোনরকম ভিক্টিম শেমিং করবেনা, দুমাস পরে এসে অভিযোগ জানালেও তাকে প্রশ্ন করা হবে না যে এতটা সময় কেন লেগে গেল। আমাদের এই ফোরাম অনেক দায়িত্বশীল ভাবে কাজ করবে”।

Back to top button