৪৮ বছরের দাম্পত্য বাঁধন ছিন্ন! সন্তানহীন জীবনে দেবরাজকে হারিয়ে নিঃসঙ্গ অনুরাধা রায়

লক্ষ্মীপুজোর রেশ কাটতে না কাটতেই অনুরাধা রায়ের জীবনে এসে পড়েছে এক অন্ধকারময় অধ্যায়। স্বামীহারা হলেন এই মঞ্চ ও টেলিভিশনের পরিচিত মুখ। তাঁর স্বামী, দেবরাজ রায়, যিনি একইসঙ্গে রঙ্গমঞ্চ এবং ছোট ও বড় পর্দায় নিজের দক্ষতায় জায়গা করে নিয়েছিলেন, মাত্র ৬৯ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নিলেন। দীর্ঘদিনের অসুস্থতা, বিশেষত ২০১৭ সালে সেরিব্রাল অ্যাটাকের পর থেকে তাঁর জীবন হুইলচেয়ারে বন্দি ছিল। কিন্তু এই কঠিন সময়েও অনুরাধা স্বামীর পাশে থেকেছেন, জীবনের শেষদিন পর্যন্ত তাঁকে আগলে রেখেছেন।

স্বামীর মৃত্যুর পর একাকিত্বে অভিনেত্রী অনুরাধা রায়!

দেবরাজের চলে যাওয়া অনুরাধার জীবনে গভীর এক শূন্যতার সৃষ্টি করেছে। তিনি স্বীকার করলেন যে দেবরাজের মতো মানুষ খুবই বিরল। আনন্দমুখর জীবনযাপনে বিশ্বাসী দেবরাজ সকলকে নিয়ে চলতে চাইতেন, অতিথিপরায়ণ ছিলেন। জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করতে ভালোবাসতেন, এমনকি শেষ কয়েকবছরে হাঁটাচলা না করতে পারলেও সিমলা, মানালি, অমৃতসর ঘুরে বেড়িয়েছেন অনুরাধার সঙ্গেই। তাঁদের এই ৪৮ বছরের দাম্পত্যে কখনও মনেই হয়নি, সন্তানহীনতা কোনো শূন্যতা তৈরি করেছে। বরং থিয়েটারের প্রতি তাঁদের নিবেদনই তাঁদের জীবনের মূলকথা হয়ে উঠেছিল।

দেবরাজের কর্মজীবনও ছিল অসাধারণ। তিনি সত্যজিৎ রায়, মৃণাল সেন, তরুণ মজুমদারদের মতো গুণী পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। কিন্তু নিজেকে প্রচারের আলোয় আনতে পারেননি। তাঁর মতামত ছিল, আজকের কাজ ও অতীতের কাজের মধ্যে অনেক তফাৎ রয়েছে, তবে দেবরাজ নিজের কাজ নিয়ে খুব বেশি উচ্ছ্বাস প্রকাশ করতেন না। অনুরাধা জানালেন, দেবরাজ হয়তো সঠিক মূল্যায়ন পাননি তাঁর অসামান্য কাজের জন্য। তবে তাঁদের যুগের মানুষেরা নিজেদের প্রচারের কথা ভাবতেন না—এটাই তাঁদের সংস্কৃতি।

আরও পড়ুন: অভিনেত্রী অরুণিমা হালদারের জীবনে বিরাট দুঃসংবাদ! কী হল অভিনেত্রীর?

তাঁদের সংসার ছিল নির্জন ও শান্তিপূর্ণ। দেবরাজের চলে যাওয়ার পর অনুরাধা একা হয়ে পড়েছেন। সন্তানহীনতা কখনো তাঁদের বিচলিত করেনি, বরং নাট্যজীবনকেই তাঁরা বেছে নিয়েছিলেন। এখন, দেবরাজ নেই, অনুরাধার জীবনে এক নিঃসঙ্গতা এসেছে, তবে তিনি ঈশ্বরের আশীর্বাদে এখনও কাজ করছেন এবং আগামীতেও থিয়েটার, সিনেমার সঙ্গে যুক্ত থাকতে চান।

Back to top button