‘মেয়েদের স্বপ্নগুলো যেন রান্নাঘর আর শোয়ার ঘর পর্যন্ত সীমাবদ্ধ’! ‘কার কাছে কই মনের কথা’র শিমুল আর বন্ধুদের এমন উপস্থাপনা বেঙ্গল টপারকেও টক্কর দিচ্ছে

বর্তমানে বাস্তব রূপকে তুলে ধরতে ধারাবাহিক তাদের গল্পে নানান নতুন মোড় এনে চলেছে। পাশাপাশি নানান নতুন ধারাবাহিক এসেছে যেগুলি বাস্তবের সত্য ঘটনাগুলিকে উপস্থাপন করছে। এরমধ্যেই কিছু ধারাবাহিক নারী কেন্দ্রিক। সমাজে এখনও কিছু নারীকে যে কঠিন পথে হেঁটে যেতে হয়, তাই সকলের সামনে তুলে ধরে সেই মেগাগুলি।

নারীকেন্দ্রিক ধারাবাহিকগুলোর মধ্যে দর্শকদের কাছে শ্রেষ্ঠ সিরিয়াল হল জি বাংলার (Zee Bangla) ‘কার কাছে কই মনের কথা’ (Kar Kache Koi Moner Kotha)। ধারাবাহিকের নামটি সত্যি সার্থক হচ্ছে। সত্যি সমাজের কিছু মেয়েরা নিজের মনের কথা, স্বপ্নগুলোর বহিঃপ্রকাশ করতে পারে না। ধারাবাহিকের কেন্দ্রে রয়েছে শিমুল (Shimul), যে একটি সাধারণ ঘরের বউ। বিয়ের পর নতুন স্বপ্ন নিয়ে শ্বশুরবাড়িতে এসেছিল।

শিমুলের সেই প্রতিটা স্বপ্নই শ্বশুরবাড়িতে এসে নিমেষেই ভেঙে যায়। যাকে বিয়ে করে শিমুল এই নতুন জীবনে পাড়ি দিয়েছে, সেই হল মানুষের চেহারায় অমানুষের প্রতীক। বিয়ের পর শিমুলের সকল স্বাধীনতা কেড়ে নেওয়া হয়। তার বোনা সকল স্বপ্ন বাক্সে বন্দি করে যেন রাখা হয়। প্রতিদিন নির্মম অত্যাচারের মুখে পড়তে হয় শিমুলকে।

তবে শিমুল চুপ থাকার মেয়ে নয়। পরাগের সেই বাঁধনের গণ্ডিকে পেরিয়ে নিজের ইচ্ছার বহিঃপ্রকাশ করেছে শিমুল। তার নাচ-গান সকল কিছুই পরাগ বারণ করে দেয়। এমনকি যাতে শিমুল পাড়ার অনুষ্ঠানে না যায়, তাই নিজের অসুস্থতার নাটক করে। তবে দেখা যায়, শিমুল কোনো না কোনোভাবে সেই অনুষ্ঠানে পৌঁছায়। শিমুল ও তার প্রতিবেশী বন্ধুরা তাদের অনুষ্ঠানের মাধ্যমে মেয়েদের কঠিন বাস্তবতাকে সামনে রাখে।

ধারাবাহিকের বর্তমান পর্বগুলি মন ছুঁয়ে নিয়েছে দর্শকদের। ছেলেবেলায় গড়ে ওঠা স্বপ্ন বড়বেলায় এসে শুধু রান্নাঘর আর শোয়ার ঘর পর্যন্ত সীমাবদ্ধ হয়। মানুষ থেকে যেন পুতুলে পরিণত হয়ে যায়। তারমাঝে কেউ স্বপ্ন দেখলে শাস্তিও পেতে হয়। আর তাই সেই বেদনাগুলি আজ ছন্দ হয়ে আছড়ে পড়ছে। সংলাপগুলি মন কেড়ে নিয়েছে দর্শকদের। কারণ এটা শুধুই শুধু সংলাপ নয়, বাস্তব কথা। তাই দর্শকদের মতে, ‘কার কাছে কই মনের কথা’কে বেঙ্গল টপার করা উচিত।

Back to top button