কখন‌ও রোমান্টিক নায়ক কখন‌ও বা অ্যাকশন হিরো! কখন‌ও চাবকে পিঠের ছাল তুলেছেন বাড়ির বেয়ারা ছেলেদের! ৮০ তম জন্মদিন বেল্ট ম্যান

তিনি দক্ষিণ কলকাতার ভবানীপুরের মল্লিকবাড়ির ছেলে। বাড়ির সকলে ভালোবেসে ডাকেন ‘রঞ্জু’ বলে। বাংলা সিনেমার ( Bengali Cinema ) স্বর্ণযুগে অভিনয়ে আসা তাঁর। কিংবদন্তি মৃণাল সেনের ( Mrinal Sen ) ‘ইন্টারভিউ’ ( Interview ) ছবির হাত ধরে অভিনয় জগতে পা রাখেন রঞ্জিত মল্লিক ( Ranjit Mallick )

মল্লিকবাড়ির রঞ্জুর ঝুলিতে রয়েছে বেশ কয়েকটি ভাল বাংলা ছবি। মৃণাল সেনের ‘কলকাতা ৭১’-এও অভিনয় করেছিলেন তিনি। সত্যজিৎ রায়ের ‘শাখা প্রশাখা’, উত্তমকুমার, সাবিত্রী চট্টোপাধ্যায় এবং মিঠু মুখোপাধ্যায়ের সঙ্গে ‘মৌচাক’-এর মতো হাস্যরসে ভরপুর রোম্যান্টিক ছবিতেও অভিনয় করেছেন তিনি।

actor

একটা বয়সের পর সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়দের বড়দাদা হয়ে কাজ করেছেন একাধিক বাংলা বাণিজ্যিক ছবিতে।সেখানে সমাজ সংস্কারকের ভূমিকায় অভিনয় করে রঞ্জিত মল্লিক শপাং-শপাং বেল্টের বারি মেরে মেরেছেন দুষ্টু লোকদের। চাবকে পিঠের ছাল তুলেছেন বাড়ির বেয়ারা ছেলের।

একসময় বিয়ে করেন দীপা মল্লিককে। মৌসুমী চট্টোপাধ্য়ায় থেকে শুরু করে মুনমুন সেনের মতো অভিনেত্রীদের সঙ্গে কাজ করেও কোনও গসিপ শোনা যায়নি অভিনেতার বিরুদ্ধে। শোনা যায়নি তিনি কোনও নায়িকার প্রতি দুর্বল হয়েছেন। বর্তমানে অভিনয় থেকে খানিক দূরে থাকলেও, পুজোর জন্য শিরোনামে থাকেন বর্ষীয়ান নায়ক।

আরও পড়ুনঃ রাগ বা ঈর্ষা কিছুই আসছে না শ্যামলীর মধ্যে! তেলেবেগুনে জ্বলছে মেরুদন্ডহীন অনিকেত

জন্মদিনে মন খারাপ রঞ্জিত মল্লিকের

যদিও এবছর পুজোয় মন খারাপ তাঁর। আর জি করে মহিলা ডাক্তার ধর্ষণ ও খুনের ঘটনার নীরব প্রতিবাদে এবছর মল্লিক বাড়ির পুজোর দরজা বন্ধ সাধারণ মানুষের জন্য। তাঁরা পুজোয় আছেন, ‘উৎসবে’ নয়। পাশাপাশি দেবীর বিসর্জনের আগে হেরিটেজ ট্রামের বিসর্জন হচ্ছে জানতে পেরে তিনি অস্থির। হাজার হোক, অভিনয় জীবন শুরু ট্রামে শট দিয়েই তো।

Back to top button