বাইরে তো অনেক হল, বাড়িতে নারীরা কী সুরক্ষিত?দেবলীনা দত্তের কন্ঠে এবার হোম‌মেকারদের জন্য ‘জাস্টিস’ এর ডাক!

বর্তমান সময়ে টলিউডের অন্যতম স্পষ্টবক্তা দেবলীনা দত্ত ( Debleena Dutta ) আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে। সম্প্রতি আরজি কর কাণ্ডের পর, তিনি নারীদের কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং গৃহিণীদের কাজের পরিবেশ নিয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলেছেন। একটি ইনস্টাগ্রাম ভিডিওতে তিনি জানিয়েছেন, “জাস্টিস বিগিনস অ্যাট হোম”, যা আমাদের সকলকে মনে রাখতে হবে। এই বক্তব্যটি কেবল একটি স্লোগান নয়; এটি একটি আন্দোলনের সূচনা, যেখানে গৃহিণীরা নিজেদের কাজের পরিবেশের সুরক্ষা এবং ন্যায় বিচারের জন্য অঙ্গীকারবদ্ধ হতে পারেন।

গৃহিণীদের কাজের পরিবেশ নিয়ে কি বললেন দেবলীনা?

দেবলীনা এই ভিডিওতে অত্যন্ত স্পষ্টভাবে উল্লেখ করেছেন, “প্রতিটি হোমমেকারের কাজের জায়গা কিন্তু আমাদের বাড়ি।” তিনি তুলে ধরেছেন যে, যখন বাড়িতে অন্যায় ঘটে, তখন সেটির প্রতিবাদ করার দায়িত্ব আমাদের সকলের। তিলোত্তমার ঘটনার পর, কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব পাচ্ছে, এবং দেবলীনা জানান যে, যতদিন না তিলোত্তমা বিচার পাচ্ছে, ততদিন আমরা জাস্টিসের দাবিতে সোচ্চার থাকব। তাঁর এই বক্তব্য নারীদের মধ্যে একটি সজাগতা এবং আত্মবিশ্বাসের বোধ তৈরি করেছে।

দেবলীনার উদাহরণ আমাদের স্মরণ করিয়ে দেয় যে, চ্যারিটি এবং জাস্টিস দুইই বাড়ি থেকেই শুরু হয়। অর্থাৎ, একটি সুস্থ এবং সুরক্ষিত পরিবারেই ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়। তিনি সকলকে আহ্বান জানিয়েছেন, যাতে প্রত্যেকে নিজেদের বাড়িতে এই বার্তা লেখা রেখে দেন—”উই ডিম্যান্ড জাস্টিস”( We Demand Justice )। এটি শুধু একটি রাজনৈতিক বক্তব্য নয়, বরং একটি সামাজিক আন্দোলনের সূচনা, যা নারীদের ক্ষমতায়ন এবং ন্যায়বিচারের জন্য সংগ্রামের প্রেরণা জোগাবে।

অনেকেই দেবলীনার এই মন্তব্যের জন্য তাঁকে সমর্থন জানিয়েছেন। সামাজিক মিডিয়ায় তাঁর এই উদ্যমে কিছু ব্যবহারকারী মন্তব্য করেছেন যে, এই বার্তাটি লেখার পরে তাঁরা নিজেদের বাড়িতে স্থানীয়ভাবে স্থাপন করতে চান। এর মাধ্যমে গৃহিণীদের মধ্যেও একটি ইতিবাচক পরিবর্তন আসবে এবং নারীদের বিরুদ্ধে যেকোনো ধরনের অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ানোর সাহস জাগ্রত হবে।

আরও পড়ুন: কথাকে মারতে গেলে চিত্রার হাত চেপে ধরল অগ্নি, দিল উচিৎ শিক্ষা! বউয়ের জন্য প্রতিবাদ করতে দেখে খুশি বাড়ির সবাই!

এদিকে, দেবলীনা দত্তের অভিনয় জীবনেও নতুন আবহাওয়া বইছে। তিনি আগামীতে “যমালয়ে জীবন্ত ভানু” ছবিতে ভানু বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীর চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন। সেখানে তাঁর বিপরীতে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। তাঁর এই নতুন চরিত্রের জন্য দর্শকদের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। দেবলীনা দত্তের এই স্পষ্টবক্তা ভূমিকা এবং তার অভিনয় জীবনের মিলন, সমাজের প্রতি তার দায়িত্ববোধের প্রতীক হয়ে উঠেছে।

Back to top button