বিভিন্ন সময় শ্লীলতাহানির অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে! তার ভয়ে কাজের ক্ষেত্র বদলেছেন অনেকে! তা সত্ত্বেও বহাল তবিয়তে জলসার পরিচালক!

সিনে দুনিয়ার সঙ্গে ‘কাস্টিং কাউচ’ শব্দটা অতিপরিচিত। একটা সময় হলিউড-বলিউডের পথ পেরিয়ে ‘মি টু’ (Me too) আন্দোলনের আঁচ এসেছিল টলিপাড়ায় (Tollywood)। নাম উঠেছিল পরিচালক থেকে অভিনেতা, গীতিকারের। বাদ পড়েননি কেউই। এই তালিকায় এ বার যোগ হল স্টার জলসার (Star Jalsha) ‘কথা’ (Kothha) ধারাবাহিকের পরিচালকও।

ঘটনার সূত্রপাত ২০২২-এ। মুম্বইয়ের মডেল পূজা কুলের আনা অভিযোগ চাঞ্চল্য ফেলেছিল টলিপাড়ায়। ফেসবুক লাইভে এসে ‘মি টু’ অভিযোগে বিদ্ধ করেছিলেন পরিচালক সুমন দাসকে। কথার আগেও একাধিক জনপ্রিয় ধারাবাহিক পরিচালনার দায়িত্বে ছিলেন তিনি। তাঁর ঝুলিতে রয়েছে ‘সোহাগ জল’, হইচইয়ের ‘গভীর জলের মাছ’ সিরিজ়টিও নির্দেশনা।

kotha serial

 

ফেসবুক লাইভে মডেল পূজা কুল গুরুতর অভিযোগ জানান সুমন দাসের বিরুদ্ধে। আনেন ধর্ষণ ও খুনের অভিযোগ। তবে ধারাবাহিকের এই পরিচিত পরিচালকের বিরুদ্ধে মুখ খুললেন আরও একজন অভিনেত্রী। সোমদত্তা মিত্র। যিনি সুমন দে-র জন্নত ছবিতেও অভিনয় করেন। প্রথম সারির সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ”সুমন দাসের জন্য ইন্ডাস্ট্রি বদলে এখন আমি অন্য চাকরি করছি। অভিজ্ঞতা এতই তিক্ত যে, মনে ভয় ঢুকে গিয়েছে, ইন্ডাস্ট্রিটা ওঁর মতো মানুষেই ভর্তি।”

অভিযোগকারিণী অভিনেত্রী আরও বলেন,”সুমনের একটা অদ্ভুত জেদ ছিল। ও বার বার বলত, কেন তুই আমার গার্লফ্রেন্ড হবি না!” বারবার বাঁধা দেওয়া সত্ত্বেও থামেননি পরিচালক। ব্লক করে যোগাযোগের সব মাধ্যম বন্ধ করে দেওয়ার পরেও নাকি উত্যক্ত করা হতো বলে জানান অভিনেত্রী। আরও বলেন,”আমাকে অশ্রাব্য গালাগালি করত। আমার বাবাকে মেসেজ করেও আমায় নিয়ে নানা রকম নোংরা ভাষা প্রয়োগ করত। আমি ২০১৫ সালে পুলিশে অভিযোগ দায়ের করেছিলাম। অবশেষে শহরে ছেড়ে চাকরি নিয়ে কেরল চলে যেতে বাধ্য হই।”

আরও পড়ুন: অংশুমানকে বিয়ে করতে পারমিতা রাজি! এবার চার হাত এক হওয়ার পালা, ফুলকিতে দারুণ পর্ব

সম্প্রতি, পরিচালককে নিয়ে টলিপাড়ায় শুরু হয়েছে নতুন করে আলোচনা। একাধিক ধ র্ষ ণ ও খু নে র চেষ্টার মতো গুরুতর অভিযোগ থাকা সত্ত্বেও স্টার জলসার কথা ধারাবাহিকের প্রযোজনা সংস্থা বাংলা টকিজ কেন তাঁকে পরিচালক হিসেবে নিলেন? কেন জলসার তরফে কোনও আপত্তি এল না? কেন ধারাবাহিকের নায়ক-নায়িকা বা কলাকুশলীদের তাঁর সঙ্গে কাজের ব্যাপারে কোনও অস্বস্তি নেই? প্রশ্ন উঠছে নানা মহলে

Back to top button