তিলোত্তমা কান্ডের ফল? লন্ডনে বাতিল ডোনার নৃত্যানুষ্ঠান!

আরজিকর (RG Kar issue) মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক-পড়ুয়ার ধ’র্ষণ ও হত্যার আবহে দুর্গাপূজোর (Durga Puja) আগে বিষন্ন কলকাতা (Kolkata)। প্রায় দেড় মাস পর নিজেদের অবস্থান ছেড়ে চিকিৎসা পরিষেবায় যোগ দিয়েছেন জুনিয়র ডাক্তাররা। তবে গর্জন থামেনি জনতার। আন্দোলন থেকে সরে আসেনি কলকাতা। আগামী ৯ অক্টোবর মহাষষ্ঠী। ওই দিনই দুমাস পূর্ণ হবে তিলোত্তমার মৃত্যুর। তাই, পুজো ও উৎসব নিয়ে দ্বিধাগ্রস্ত মানুষ।

লন্ডনে বাতিল হল ডোনা গাঙ্গুলীর অনুষ্ঠান!

কলকাতার উত্তাল পরিস্থিতির মাঝেই লন্ডনে নাচের অনুষ্ঠান করতে যাওয়ার ছিল সৌরভ পত্নী ডোনা গাঙ্গুলির। মহালয়ার পর থেকে বিভিন্ন জায়গায় অনুষ্ঠান করার কথা ছিল তাঁর। কিন্তু, অনুষ্ঠানে ঘিরে শুরু হলো বিতর্ক। লন্ডনের এক পুজো কমিটির তরফে দাবি, ৫ অক্টোবর ডোনা গঙ্গোপাধ্যায় ও সম্প্রদায়ের যে অনুষ্ঠান হওয়ার কথা ছিল, তা তারা বাতিল করছে।

Dona Ganguly

পুজো কমিটির তরফে খবর, সদস্যদের আবেগের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত বলে দাবি করা হলো। অনুষ্ঠান বাতিলের বিষয়টি পুজো উদ্যোক্তাদের তরফে প্রচার করা হয়েছে সমাজমাধ্যমে। সংশ্লিষ্ট বিষয়ে ডোনা গাঙ্গুলিকে প্রশ্ন করা হলে তিনি এই বিষয়ে জানান যে তিনি নিজেও চাননি কোনও বিনোদনমূলক অনুষ্ঠান করতে।

তিনি পুজো উদ্যোক্তাদের সিদ্ধান্তের সঙ্গে একমত।তবে জানা যাচ্ছে, ওই অনুষ্ঠান ছাড়াও লন্ডনে অন্য বেশ কিছু অনুষ্ঠান করছেন ডোনা। তবে তাঁর কথায় স্পষ্ট যে, সর্বত্রই সুবিচারের দাবিতে শক্তি আরাধনায় তিনি প্রতিবাদ ও প্রার্থনাকেই সঙ্গী করেছেন। আবার, লন্ডনের পাশাপাশি শহর কলকাতাতেও প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করেছে ‘দীক্ষামঞ্জরী’। এবার সেখানেও থাকছে প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন।

আরও পড়ুনঃ মায়া নগরীতে পা রেখেই একাধিক প্রতারণার শিকার দীপা! নতুন শহরে সর্বস্ব লুট হল তার, কে সাহায্য করবে তাকে? তবে এন্ট্রি হবে নতুন কোন‌ও মানুষের?

নৃত্যশিল্পী ডোনা গাঙ্গুলী বলেন, “এই ভাবনা তাঁর একার নয়। এই ভাবনা লন্ডনের পুজো উদ্যোক্তা দেরও। সকলেই চেয়েছেন এ বারের আবাহন একটু অন্যরকম। তাই ‘দীক্ষামঞ্জরী’র সঙ্গে লন্ডনে বসবাসকারী প্রবাসী বাঙালিরাও শামিল হবেন ভাবনায়।

Back to top button