৩০০ টাকা নিয়ে জীবনের লড়াই শুরু করেছিলাম! রবি ওঝা ছিলেন জামাইবাবু! আমি তো মরেও গেছি! ভুয়ো খবর থেকে জীবনের ওঠাপড়া মুখ খুললেন কমলিকা ব্যানার্জী

বিনোদন জগতের একজন অতি জনপ্রিয় মুখ থেকে। থিয়েটার থেকে ধারাবাহিক, মাচা থেকে সিনেমা, নিজের অভিনয়ের দক্ষতায় তিনি মনোরঞ্জন করেছেন বাংলার আপামর বাঙালি দর্শকদের। নিজেকে কখনও জাহির না করেই শুধু কাজের মধ্যেই দিয়েই তিনি তৈরি করছেন নিজের পরিচিতি। দীর্ঘ ২৫ বছরের কর্মজীবনে তিনি নিজেকে মেলে ধরেছেন নানা চরিত্রে। তিনিই বাংলার স্বনামধন্য অভিনেত্রী কমলিকা ব্যানার্জী (Kamalika Banerjee)।

ছোটপর্দা থেকে বড়পর্দায় কোন কোন সিনেমায় কাজ করছেন অভিনেত্রী কমলিকা ব্যানার্জী

হিরোগিরি, আওয়ারা, হওয়া বদল, আইলাভইউ, লুডো, মায়ার জঙ্গল, অটোগ্রাফ, ওপেন টি বায়োস্কোপ, কাহিনী, মেরি পেয়ারি বিন্দু, ইচ্ছে, বিসর্জন, গা’ন্ডু, মিতিন মাসি সহ একাধিক সিনেমায় অভিনয় করছেন তিনি। এছাড়াও এক আকাশের নিচে, গানের ওপারে, বসন্ত বিলাস, ইষ্টি কুটুম, বেহুলা, রাজযোটক, চোখের তারা তুই ধারাবাহিকেও তার অভিনয় বিপুলভাবে জনপ্রিয় হয়েছিল পর্দায়।

বাবার হাত ধরেই থিয়েটার জগতে পা রেখেছিলেন অভিনেত্রী কমলিকা ব্যানার্জী

সম্প্রতি একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন অভিনেত্রী। জানিয়েছেন তার দীর্ঘ অভিনয় জীবনের উত্থান পতনের কাহিনী। অভিনেত্রী জানিয়েছেন অভিনয় জগতে তার আসার পিছনে একটি বড় অবদান করেছে তার বাবার। চন্দন সেনের নাট্য আনন্দ থিয়েটারের মাধ্যমে অভিনয় জীবনে পা রেখেছিলেন তিনি। সেইখানে থেকে তিনি উনিশের দশকে ইটিভি বাংলার ধারাবাহিক বনলতা বোডিংয়ের মাধ্যমে ছোটপর্দায় আত্মপ্রকাশ করেছিলেন তিনি। অভিনেত্রী জানিয়েছেন সেইসময় কার বেতন ছিল পর্ব প্রতি ৩০০ টাকা।

অভিনেত্রী জানিয়েছেন পরিচালক রবি ওঝা ছিলেন তার জামাইবাবু। তার স্ত্রী মিতালী তার দিদি। অভিনেত্রী জানতে পারেন সেরকম একটি ধারাবাহিক তারা করবেন। প্রথমে তিনি এই ধারাবাহিকে প্রযোজনার কাজের সঙ্গে যুক্ত হন।

Bengali movie

অভিনেত্রীর পরিচালক রবি ওঝা বুঝতে পেরেছিলেন এই ধারাবাহিকে কাজ করার জন্য অভিনেত্রী খুব উৎসাহী। তখন ছুটকির চরিত্রে কাস্ট করা হয় অভিনেত্রীকে। যদিও প্রথমে তিনি খুব বকাও খেয়েছিলেন। তবে তিনি মনে করেই এই বকা খেয়েই তিনি শিখেছেন অভিনয়। সেই ধারাবাহিকটি তাকে এনে দেয় জনপ্রিয়তা। অভিনেত্রীর মতে “আগে আমাদের সমস্ত ধারাবাহিকে সিনেমায় সবার নাম দেওয়া হতো ফলে সবাই আমাদের চরিত্রের সঙ্গে আমাদের আসল নামও জানতেন কিন্তু এখন সেই সুযোগ নেই। এখন কারুর নাম জানতে গেলে গুগল সার্চ করতে হয়।”

এক আকাশের মতো কাল্ট ধারাবাহিকে এখন কাজ হয়না, জানিয়েছেন অভিনেত্রী কমলিকা ব্যানার্জী

অভিনেত্রী বর্তমানে ধারাবাহিক নিয়ে এও জানিয়েছেন “এখন আর এক আকাশের নীচে, গানের ওপারে মতো ধারাবাহিক তৈরি হয়না। এখন সময় অনেক পাল্টেছে। এখন বেশিরভাগ বাণিজ্যিক কাজ হয়। যেটা লোকে দেখবে। আগের মতো আর্টিস্টরা বকাও খায়না। আগে সবার দৃষ্টিভঙ্গিটা গুরুত্বপূর্ণ ছিল একজনের পছন্দ না হলে আবার করতে হত কিন্তু সেটাও কমেছে। টাকাটা তো শুধু একটা বিষয় কিন্তু অভিনয়টা শেখার জন্য একমাত্র মাধ্যম হল থিয়েটার।” যদিও একজন অভিনেত্রী হওয়ায় তিনি মনে করেন অর্থের সঙ্গে সঙ্গে তিনি গা’ন্ডুর মতোও বেশ কয়েকটি স্বাধীন সিনেমাও করছেন যেটা তিনি করতে ভালোবাসেন। তবে কাজ না পেলেও কখনও কাস্টিংয়ের কাজ, কখনও মাচায় অনুষ্ঠান সবই করেছেন তিনি। ফলে কখনও জীবনে আসেনি অসাফল্য।

আরও পড়ুন: হল না শেষ রক্ষা! তারাদের দেশে পাড়ি দিলেন ‘ভূতের ভবিষ্যৎ’ খ্যাত অভিনেতা! মন খারাপ টলিপাড়ার

কাজ ছেড়ে দিচ্ছেন অভিনেত্রী কমলিকা ব্যানার্জী?

নিজের বিষয়ে ভুয়ো সংবাদ নিয়ে তিনি বলেছেন “আমি করোনার সময় শুনেছিলাম আমি দুর্ঘটনায় মারা গেছি। সেটা শুনেই আমি সঙ্গে সঙ্গে পোস্ট করছিলাম। আবার মাঝে শুনেছিলাম আমি অভিনয় ছেড়ে দিয়েছি তাও আবার সেইসময় যখন আমার হাতে ৩টে সিনেমা। সুতরাং এইসব ভুয়ো সংবাদে বিশ্বাস করবেন না। আমি অভিনয় ছাড়লে আমি নিজেই জানাবো। এইসব করে কাজ বন্ধ করা যায়না।” সম্প্রতি তিনি অভিনয় করছেন রোশনাই ধারাবাহিকে। সেই বিষয়ে তিনি জানিয়েছেন “আমার কাজ করে খুব ভালো লেগেছে এবং আমি অনেক কিছু শিখেছি এই চরিত্রটা করে।” প্রসঙ্গত, সম্প্রতি তার অভিনীত শর্ট ফিল্ম রজনীগন্ধা বিপুল জনপ্রিয়তা পেয়েছে বিদেশে। তিনি নিজেও সেরা অভিনেত্রী হিসেবে তিনটি পুরস্কার পেয়েছেন।

Back to top button