“অনেক বেশি পরিচিতি, কাজ ওর পাওয়ার ছিল তা তো পেল না…” স্বামীর শেষ যাত্রায় আক্ষেপ অনুরাধা রায়ের

মঞ্চ, পর্দা হয়ে দূরদর্শনে সংবাদপাঠ প্রায় সব ক্ষেত্রেই আলাদা মাত্রা যোগ করেছিলেন তিনি দেবরাজ রায় (Debraj Roy)। তাঁর স্ত্রী অনুরাধা রায় (Anuradha Roy) জনপ্রিয় অভিনেত্রী। বেশ কিছুদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন দেবরাজ রায়। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুতে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়‌ও।

Anuradha Roy

দেবরাজ রায়ের মৃত্যুতে শোকস্তব্ধ টলিপাড়া। মুখ্যমন্ত্রী নিজের সমাজমাধ্যমে বার্তা দিয়েছেন, “বাংলা ছবির জগতে বিশেষ নাম দেবরাজ রায়। অনেক খ্যাতনামী পরিচালকের ছবিতে অভিনয় করে প্রশংসিত। ওঁকে অনেক দিন ধরে চিনি। অত্যন্ত স্বজ্জন ব্যক্তি। ওঁর পরিবারের প্রত্যেককে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

Anuradha Roy

“ওর যা পাওয়ার ছিল তা পেল না…” আক্ষেপ স্ত্রী অনুরাধার

টলিউডের উজ্জ্বল নক্ষত্র ছিলেন দেবরাজ রায়। তিনি ১৯৭০-এ সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ ছবি দিয়ে তাঁর অভিনয় জীবন শুরু করেন। পরের বছর, ১৯৭১ সালে মৃণাল সেনের ‘কলকাতা ৭১’-এ অভিনয় করেন তিনি। এই ছবি বিপুল জনপ্রিয়তা এনে দেয় তাঁকে। পর্দার পাশাপাশি মঞ্চেও অভিনয় করেছেন তিনি।

এমনকি, দূরদর্শনের সংবাদপাঠক হিসেবেও তিনি ছিলেন জনপ্রিয়। ১৯৭৬ সালে অনুরাধা রায়ের সঙ্গে বিয়ে করেন দেবরাজ। তবে অনেক দিন ধরে শারীরিক অসুস্থতার কারণে দীর্ঘ দিন বিনোদন জগৎ থেকে দূরে ছিলেন। একদা তিনি অভিনয় করেন তপন সিংহ, তরুণ মজুমদার, বিভূতি লাহা-সহ সেই সময়ের বহু খ্যাতনামী পরিচালকদের সঙ্গে। দেবরাজের কন্ঠে মান্না দে-র গান আজও শ্রোতাদের মধ্যে জনপ্রিয়।

আরও পড়ুন: চলে গেলেন অভিনেতা দেবরাজ রায়! পুজো মিটতে না মিটতেই স্বামী হারা অভিনেত্রী অনুরাধা রায়

স্বামীর মৃত্যুর পর সংবাদমাধ্যমের কাছে বক্তব্য রাখেন স্ত্রী অনুরাধা রায়। তিনি বলেছেন, দেবরাজ রায়ের যে পরিমাণ পরিচিতি পাওয়ার কথা ছিল তা তিনি পাননি। আর সেটাই আক্ষেপ হয়ে ছিল দেবরাজ রায়ের কাছেও। আর একই আক্ষেপ অনুরাধা রায়েরও। দেবরাজ ছিলেন মুখচোরা। তবু, তাঁর প্রাপ্য ছিল অনেকটাই। আজও সেই কথা মনে করেন অনুরাধা রায়।

Back to top button