“ওনার কদর এই পোড়া দেশে কেউ করলো না…”অসামান্য অভিনয় করেও কেন প্রাপ্য সম্মান পেলেন না ‘বাঙালির চ্যাপলিন’?

বাঙালি প্রতিভা অভিনেতা তুলসী চক্রবর্তীর ( Tulsi Chakraborty ) কৃতিত্ব ভোলা সম্ভব নয়। যাঁর প্রতিভা একদা মুগ্ধ করেছে সত্যজিৎ রায়, ছবি বিশ্বাস, উত্তমকুমার, সৌমিত্র চট্টোপাধ্যায়, – সহ আরো কত গুণী মানুষদের। তাঁকে নিয়ে মহা নায়ক উত্তমকুমার অকপট বলেছিলেন, “তুলসীদা যে ভাবে অভিনয় করেন, আমি তো কোনও দিনই পারব না। তাঁর কথায়, “ওঁর মতো ‘জীবন্ত’ হয়ে ওঠা আমার দ্বারা হবে না।” ওনাকে নিয়ে সত্যজিৎ রায় বলেছিলেন, “তুলসী চক্রবর্তীর অভিনয়ের কদর এই পোড়া দেশে কেউ করে না। তবে উনি আমেরিকায় জন্মালে উনি নিশ্চিত অস্কার পেতেন।

‘বাঙালির চ্যাপলিন’-পেলেন না যোগ্য সম্মান!

সত্যজিৎ রায় পরিচালিত ‘পরশ পাথর’ ছবিতে তুলসী চক্রবর্তীর অসাধারণ অভিনয় মুগ্ধ করে দর্শকদের। স্বনামধন্য অভিনেতা তিনশোর বেশি বাংলা ছবি এবং কুড়ির বেশি হিন্দি ছবি করার পরেও প্রাপ্য সম্মান পাননি। অর্থকষ্টময়, সাধারণ জীবন যাপন করেছেন তিনি। আজ পর্যন্ত কোথাও স্থাপিত হয়নি অভিনেতার মূর্তি। শুধু কি তাই! শোনা যায়, চূড়ান্ত অভাবের মুখে তাঁর স্ত্রী বেচে দিয়েছিলেন তুলসী চক্রবর্তীর পাওয়া সব পদক।

কৃষ্ণনগরের গোয়াড়ি গ্রামে জন্ম নেন অভিনেতা। অনেক অল্প বয়সে বাবার প্রয়ানের পর মাকে নিয়ে কলকাতায় চলে আসেন তিনি। সেই থেকে শুরু হয় সংগ্রামের জীবন। পেট চালাতে কখনও মদের দোকানে চাকরি করেছেন, তো কখনও সার্কাসে জোকারের কাজ করেছেন। আবার কখনও তিনি ছাপাখানায় কম্পোজিটরের কাজও করেছেন। তবে অভিনয়ের প্রতি টান ছিল বরাবরই। অভিনয় করবেন বলে সব কাজ ছেড়ে অতি সামান্য বেতনে তিনি যোগ দিলেন স্টার থিয়েটারে।

তারপর থেকে দারিদ্রকে সঙ্গী করেই কাটিয়ে দিলেন সারাটা জীবন। তবুও অভিনয়ের হাত ছাড়েননি। বহুমুখী গুণের অধিকারী ছিলেন তুলসী চক্রবর্তী। অভিনয়ের পাশাপাশি তাঁর‌ গানের গলাও ছিল ভারী সুন্দর। বাজাতেন তবলা, পোখরাজ। এমনকি নাচের তালিমও ছিল। প্রায় ৪০ টিরও বেশি নাটক ও থিয়েটারে অভিনয় করার পর অবশেষে সিনেমার জন্য ডাক পান তিনি। তাঁর অভিনীত ১৯৩২-এ প্রথম চলচ্চিত্র ‘পুনর্জন্ম’। এরপর অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। নির্মল দে পরিচালিত ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে প্রথম মুখ্য ভূমিকায় দেখা যায় তাঁকে।

আরও পড়ুন: অভিমন্যুর মুখে ঝামা ঘষে এক হল সৃজন-পর্না! এবার কী হবে সুইটির! নিম ফুলের গল্পে আসছে চমক!

দর্শকদের চোখে পড়ার মতো একাধিক ছবিতে কাজ করেও কখনোই উচ্চবিলাসী ছিলেন নাতুলসী চক্রবর্তী। মহানায়কের কথায়, অভিনয়ের জন্য তাঁকে বেশি পারিশ্রমিক দিতে চাইলেও তিনি তা কিছুতেই গ্রহণ করেননি। এক বেলা অভিনয়ের জন্য তিনি যে দর পেতেন, তাই-ই নিতে স্বাচ্ছন্দ্য বোধ করতেন। এমনকি, সত্যজিৎ রায় যখন তাঁকে ‘পরশ পাথর’ ছবির মুখ্য চরিত্রে অভিনয়ের জন্য আমন্ত্রণ জানান, অভিনেতা কেঁদে ফেলেছিলেন এই সম্মানে। এমন স্বনামধন্য অভিনেতাকে আজও স্মরণে রেখেছে টলিউড? জরাজীর্ণ অবস্থায় চূড়ান্ত অবহেলায় পড়ে রয়েছে তার বসত ভিটে! কেন পেলেন না তিনি যোগ্য সম্মান? বাঙালির অন্তরে জেগে ওঠে সেই প্রশ্ন। ‌

Back to top button