ফের মৃত্যু! শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন জনপ্রিয় বাঙালি পরিচালক! শোকস্তব্ধ অভিনয় জগত

বাংলা সিনেমা ও মঞ্চের প্রবাদপ্রতিম শিল্পী দেবরাজ রায় চলে যাওয়ার শোকের মাঝে, ভারতীয় টেলিভিশনের এক যুগান্তকারী স্রষ্টা দেব কুমার বসুর প্রয়াণের খবর আমাদের হৃদয়ে গভীর দাগ কেটে যায়। ৯১ বছর বয়সে তিনি শুক্রবার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। প্রেমেন্দু বিকাশ চাকী তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেন এবং জানান যে অসুস্থতা সত্ত্বেও তিনি শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন।

প্রয়াত পরিচালক দেব কুমার বসু, অভিনয় জগতে শোকের ছায়া

দেব কুমার বসু, যিনি তাঁর বাবার পদচিহ্ন অনুসরণ করে পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন, আসলে বাংলা ছবির পরিবর্তে মণিপুরে চলচ্চিত্র পরিচালনার পথ বেছে নেন। বাবার সঙ্গে তুলনা এড়াতে তিনি অসমিয়া চলচ্চিত্রের দিকে মনোনিবেশ করেন। প্রথম ছবি ‘সংগ্রাম’ সফল হলেও পরবর্তী ‘শেষ বিচার’ ফ্লপ হয়। তবে তিনি কখনো হাল ছাড়েননি, এবং মণিপুরের চলচ্চিত্র জগতের এক উজ্জ্বল নাম হয়ে উঠেন।

বাংলা টেলিভিশনের ইতিহাসে ‘বিবাহ অভিযান’ সিরিজটি এক অনন্য সাফল্য ছিল, যা দেব কুমার বসুর পরিচালনায় জনপ্রিয় হয়ে ওঠে। এই ধারাবাহিকের মাধ্যমে শঙ্কর চক্রবর্তী, শুভাশিস মুখোপাধ্যায় ও জয় বদলানিরা খ্যাতি অর্জন করেন। অভিনেতা শঙ্কর চক্রবর্তী স্মৃতিচারণায় বলেন, দেব কুমার তাঁর প্রতি খুব ভালোবাসা প্রকাশ করতেন এবং তাঁদের সম্পর্কের গতি ও স্মৃতি আজও অম্লান।

deb-kumar-basu

দেব কুমার বসুর মৃত্যুর খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে, তাঁর প্রভাব ও অবদান নিয়ে অনেকেই আবেগপ্রবণ হয়ে উঠেন। প্রেমেন্দু বিকাশ চাকী উল্লেখ করেন যে তিনি বাবার হাত ধরে সিনেমার কাজ শিখেছিলেন, কিন্তু বাবা দেবকী বসুর ছবির সঙ্গে তুলনা এড়ানোর জন্য মণিপুরকে বেছে নিয়েছিলেন। তাঁর অবদান মণিপুরের চলচ্চিত্রের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

আরও পড়ুনঃ “আমি তোর বাবার চাকর না শু’য়োর…!” কী মুখের ভাষা, সুদীপা চ্যাটার্জির কথা শুনে হতবাক নেটপাড়া

দেব কুমার বসুর ছেলে দেবাশিস বসু ব্যবসায়িক পেশায় যুক্ত, এবং তাঁর স্ত্রী মানসী বসু বর্তমানে কলকাতা পুরসভার কাউন্সিলর। শুক্রবারই দেব কুমার বসুর শেষকৃত্য সম্পন্ন হবে। মণিপুরের ছবির জগতের প্রাণপুরুষ, তিনি বাংলা দর্শকদের মনে চিরস্থায়ী হয়ে থাকবেন তাঁর অমর সৃষ্টি ‘বিবাহ অভিযান’ এর মাধ্যমে।

Back to top button