Kharaj Mukherjee: সংসারে ছিল অভাব, অনটন! রোজ মাত্র ১০ টাকা টিফিনের জন্য দিতে পারতেন স্ত্রী! জন্মদিনে জানুন অভিনেতা খরাজ মুখার্জীর লড়াইয়ের গল্প

আজ জন্মদিন বাংলার সেরা কৌতুক অভিনেতাদের মধ্যে অন্যতম জনপ্রিয় অভিনেতা খরাজ মুখার্জীর (Kharaj Mukherjee)। চলতি বছরেই ৬০ বছরে পা দিলেন অভিনেতা। তবু বয়সের ছাপ আজও পড়েনি তার ওপর। আজও একইভাবে পুরোদমে চালিয়ে যাচ্ছেন অভিনয়। । আজ তাঁর জন্মদিনে, জেনে নেওয়া যাক, অভিনেতাকে নিয়ে কিছু অজানা গল্প।

সেই উন্নিশের দশক থেকে বর্তমান সময়ের একের পর এক দুর্দান্ত ছবি বাঙালি দর্শকদের উপহার দিয়েছেন অভিনেতা। ছোটপর্দা থেকে বড়পর্দা, সব মাধ্যমেই দুর্দান্ত অভিনয় করে দর্শকদের মন জয় করে নিয়েছেন তিনি। যদিও প্রথম জীবনে কিন্তু অভিনয় নয়, পেশা হিসেবে চাকরিকেই বেছে নিয়েছিলেন তিনি। বাবা কখনওই চাননি অভিনয়ের সঙ্গে যুক্ত হন খরাজ।

খরাজ মুখার্জী, Kharaj Mukherjee

কর্মজীবনের শুরুতে অভিনেতা নয়, চাকুরীজীবী ছিলেন খরাজ মুখার্জী (Kharaj Mukherjee)

তবে বাবার কথা রাখতে প্রথম জীবনের চাকরির সঙ্গে যুক্ত হলেও বিয়ের পর নিজের মনের ইচ্ছাকেই প্রাধান্য দিয়েছিলেন তিনি। যুক্ত হন অভিনয়ের সঙ্গে। চিনিয়ে দেন তার জাত। কমেডি থেকে শুরু করে নেতিবাচক চরিত্র, সব চরিত্রকেই পর্দায় দাপুটে সঙ্গে ফুটিয়ে তুলেছেন খরাজ। কুড়িয়েছেন অগণিত দর্শকদের ভালোবাসা। তবে সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বহুবার অভিনেতা জানিয়েছেন তার স্ত্রী প্রতিভা মুখোপাধ্যায় একটা সময় কড়া হাতে সামলেছেন সংসার, সেসময়ে তাঁদের সংসারে ছিল টানাটানি।

স্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ অভিনেতা খরাজ মুখার্জী, কি বলেছেন অভিনেতা?

সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে একটি ঘটনার কথা তুলে ধরে অভিনেতা বলেন “যখন চাকরি করতাম, আমার স্ত্রী রোজ আমার হাতে ১০ টাকা করে দিতেন। টিফিনের জন্য। একদিন হঠাৎ আমায় বলল, তুমি অফিস যেও না। কারণ বুঝলাম না, স্ত্রীর জেদেই থেকে গেলাম। পরের দিন অফিস যাব, যথারীতি আমার হাতে ১০ টাকা দিলেন স্ত্রী। বললেন, ‘গতকাল আমার কাছে টাকা ছিল না, তুমি অফিস গেলে কী দিতাম হাতে! আজ শেষদিন, তুমি মাইনে আনবে। তাই শেষ দশ টাকাটা দিয়ে দিলাম। এভাবেই সবদিক সামলেছে ও।”

খরাজ মুখার্জী, Kharaj Mukherjee

আরো পড়ুন: বাংলা থেকে বলিউডে পা, ফের মায়ানগরীতে পাড়ি জনপ্রিয় বাঙালি টেলিভিশন অভিনেতার

খরাজ মুখার্জীর জন্মদিনে কি কি আয়োজন হয়েছিল?

আজকের দিনে খরাজের বাড়িতেই খাওয়া দাওয়া আয়োজন করেছিলেন তার স্ত্রী। লুচি, সাদা আলুর তরকারি থেকে মিষ্টি ও পায়েস, সবই ছিল অভিনেতার জন্মদিনের মেনুতে। অভিনেতার জন্য এসেছিল ফুলের বোকেও। কেক কেটে নয়, একেবারে খাঁটি বাঙালিদের মতোই জন্মদিনের পালন করেছেন অভিনেতা। এর মধ্যে একটি ছবিতে দেখা গেছে, তাঁর গালে চুম্বন এঁকে দিচ্ছেন তার স্ত্রী। যদিও অভিনেতা জানান তার ছোটবেলাটা কেটেছে গ্রামবাংলায়। সেখানেই সঙ্গীযদের সঙ্গে মজায় সময় কাটিয়েছেন অভিনেতা। চলতি সময়েও বাংলা সিনেমায় এবং দর্শকদের মনে দাপটের সঙ্গে রাজত্ব করেছেন তিনি।

Back to top button